পথশিশু
- ই. এইচ. অনিক ঢালী - শূন্য ১৮-০৫-২০২৪

রাস্তার ধারে বসত তাদের
পরিচয় পথশিশু!
নাই নাম, নাই ঠিকানা
নাই মাথা গোজবার কিছু।

একবেলা আহার পেতে তাদের
সকাল-বিকাল যুদ্ধ যাদের,
দিনের শেষে সন্ধ্যা এলে
ফুটপাতে যাদের ঠাঁই মিলে
তাদের পরিচয় পথশিশু।

ধনীর দুলাল যখন স্কুল ঘরে
ডাক্তার হবার সপ্ন গড়ে,
তখন রাস্তায় ওরা ভিক্ষা করে
রোগে-শোকে ধুকে মরে
তাদের পরিচয় পথশিশু।

রাস্তাই যাদের রোজ ঠিকানা
সপ্ন দেখতে যাদের মানা!
সুখ যাদের খুব অচেনা
সামর্থ্য নেই নতুন পোশাক কেনার।
শীতে তাদের ভীষণ কাপায়,
রোদে যাদের দেহ পোড়ায়
তাদের পরিচয় পথশিশু।

রাস্তার ধারে বসত তাদের
পরিচয় পথশিশু!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।